চীন থেকে কলকাতা হয়ে বাংলাদেশে বুলেট ট্রেন?

0
867

চীন থেকে কলকাতা- চীনের কুনমিং থেকে ভারতের কলকাতা পর্যন্ত বুলেট ট্রেন সেবা চালু করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে চীন যা বাংলাদেশ হয়ে মিয়ানমার পর্যন্ত যাবে। কলকাতায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা ঝানউ বুধবার (১৩ সেপ্টেম্বর) এই পরিকল্পনার কথা জানান। রাষ্ট্রদূত জানান ভারত এবং চীনের যৌথ উদ্যোগে এই রেল পরিষেবা চালু করতে চায় তার দেশ।

তিনি বলেন, এই রেল চালু হলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা থেকে কুমিং পৌঁছে যাওয়া যাবে।

চীন থেকে কলকাতা হয়ে বাংলাদেশে বুলেট ট্রেন?

তিনি আরও বলেন, এই রেল পথ চালু হলে সুবিধা হবে সবার। লাভবান হবে মায়ানমার এবং বাংলাদেশও। তিনি জানান, এই ২ হাজার ৮০০ কিমি রেল পথকে কেন্দ্র করে শিল্পায়নের সম্ভবনাও বাস্তবায়িত হবে। সূত্র: বিডি২৪লাইভ

বাংলাদেশের জনগণ বিদেশি রক্তচক্ষুকে ভয় পায় না: হানিফ

বাংলাদেশকে চাপ সৃষ্টি করতেই বিদেশে লবিস্ট নিয়োগ করেছে বিএনপি মন্তব্য করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, বাংলাদেশের জনগণ বিদেশি রক্তচক্ষুকে ভয় পায় না। কোনো ষড়যন্ত্র সফল হবে না। বিএনপি যাদের প্রভু মানে, একাত্তরে এরাই বাংলাদেশকে সমর্থন করে নাই।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) স্বপ্ন ফাউন্ডেশন আয়োজিত আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

বিএনপি অ্যামেরিকান দুটো কোম্পানিকে লবিস্ট নিয়োগ করেছে দাবি করে হানিফ বলেন, লবিস্ট নিয়োগ করে এখন ঘরে বসে অপেক্ষা করেন। তারাই আপনাদের ক্ষমতায় বসিয়ে দেবে। বাংলাদেশের জনগণে তো আপনাদের আস্থা নেই।

দলীয় নেতাকর্মীদের উদ্দেশে আওয়ামী লীগের এই নেতা বলেন, জনগণের কাছে আমাদের উন্নয়ন প্রচার করুন। সত্য তথ্য দিয়ে বিএনপির অপপ্রচারের জবাব দিন। জনগণ আমাদের ওপর আস্থাশীল। ইনশাআল্লাহ, নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পাবে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনা করে হানিফ বলেন, মির্জা ফখরুল বিদেশের যাওয়ার সময় বলে গেলেন জাতিসংঘের মহাসচিবের সঙ্গে তার বৈঠক আছে। ওখানে গিয়ে একজন সহকারীর সঙ্গে বৈঠক করলেন। সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইল, জবাব দিতে পারলেন না। ব্যক্তিগত উদ্যোগ ছিল বলে কোনো রকম বেঁচে আসলেন। রাজনৈতিকভাবে কতটা দেউলিয়া হলে একটা রাজনৈতিক দলের এ অবস্থা হয়।

এ সময় হানিফ বলেন, বিদেশিদের কাছে ধরনা দিয়ে লাভ নেই। সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। নির্বাচনে অংশ নিন। কোনো অযৌক্তিক দাবি মানা হবে না। এই নির্বাচনে অংশ না নিলে আত্মঘাতী সিদ্ধান্ত হবে বিএনপির।

স্বপ্ন ফাউন্ডেশনের চেয়ারম্যান রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সুপ্রিমকোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আনোয়ারা শাহজাহান, মহিলা আওয়ামী লীগ নেত্রী স্মৃতিকণা বিশ্বাস, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সদস্য আনোয়ারুল কবির প্রমুখ।

Comments

Facebook Comments